ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

ক্যামেরুন ফুটবল ফেডারেশনের নতুন প্রেসিডেন্ট ইতো

ক্যামেরুন ফুটবল ফেডারেশনের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বার্সেলোনা, ইন্টার মিলান ও চেলসির সাবেক ফরোয়ার্ড স্যামুয়েল ইতো। শনিবার দিনব্যাপী নির্বাচনের পর ক্যামেরুন ফুটবলের নতুন কর্তা হিসেবে ইতোর নাম ঘোষণা করা হয়।


ক্যামেরুনের কিংবদন্তি ফুটবলার ইতো পেশাদার ফুটবল থেকে অবসর নিয়েছেন তিন বছর আগে। ৪০ বছর বয়সী ইতো এতদিন ফুটবলের সাথেই ছিলেন। তিন বছর ধরে আফ্রিকান ফুটবলে ফিফার বিভিন্ন সামাজিক কাজে যুক্ত ছিলেন তিনি। এবার আরো বড় দায়িত্ব পড়েছে ইতোর উপর।


আগামী জানুয়ারিতে ক্যামেরুনে অনুষ্ঠিত হবে আফ্রিকান নেশনস কাপ। কিন্তু তার আগে দেশটির ফুটবলের সর্বোচ্চ পদটিতে থাকা সেইদু এমবোমবো নিওয়ার মেয়াদ অবৈধ ঘোষণা করে ক্রীড়ার সর্বোচ্চ আদালত কোর্ট অব আর্বিট্রেশন। যে কারণে সভাপতির পদটি শূন্য হয়ে যায়।


দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি নির্বাচনে মোট ৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে। তবে নির্বাচনের দিন সকালে ৫ জন প্রার্থী সরে দাঁড়ান। নির্বাচনে সদ্য সাবেক সভাপতি সেইদু এমবোমবো নিওয়ার ও স্যামুয়েল ইতোর মধ্যেকার লড়াই হয়। সবমিলিয়ে ৪৩ ভোটে নির্বাচিত প্রেসিডেন্ট নির্বাচিত হয় বার্সেলোনা কিংবদন্তি। সাবেক প্রেসিডেন্ট সেইদু ভোট পান ৩১টি।

ads

Our Facebook Page